রায়গঞ্জে চলছে মাছ ধরার উৎসব

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১৭, ২০২২ ৬:৪৫:২২ অপরাহ্ণ

রেজাউল করিম, সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা
সিরাজগঞ্জ রায়গঞ্জ উপজেলার ৯টি ইউনিয়নের প্রতিটি ইউনিয়নের গ্রামগঞ্জে সকল খালবিলে শিশু থেকে যুবক বৃদ্ধদের দেশীয় প্রজাতীর মাছ ধরার উৎসব চলছে।

সরেজমিনে দেখা যায়, রায়গঞ্জের পাঙ্গাশী, নলকা, ধানগড়া, চান্দা ইকনো ব্রম্মগাছা, ভুইয়াগাতী সহ সলংগার বিভিন্ন ধরনের নিচু একলায় এবং ছোট বড় অনেক খালবিলে সেচের মাধ্যমে প্রতিদিই কোন না কোন এলাকায় মাছ ধরার কাজে অনেকটাই বাস্ত সময় পার করছেন এই এলাকার বিভিন্ন বয়সের সাধারণ জনগণ।

রামেশ্বর গাতী বাজার এলাকায় আঞ্চলিক কাঁচা সড়কের গা ঘেঁষে নিচু একটি খালে মাছ ধরাকালীন সময় হেলাল হাবিজুল হাসেম মালেক শহিদুল ইসলাম এর সাথে কথা বলে জানা যায়, তারা প্রতি বছরে বৃষ্টি কম হওয়ায় খালবিল ও পুকুর বা নালার পানি শুকিয়ে যাওয়ায় মাছ ধরা আমাদের অনেক সহজ হয় তাই আমরা দেশে ব্যাবহারকৃত নেট জাতীয় জাল দিয়ে আবার অনেকে মেশার লাগিয়ে পানি শুকিয়ে মাছ ধরে থাকি। আবার এই সকল মাছ খাবার চাহিদা মিটিয়েও স্থানীয় হাটবাজারে বিক্রি করে নগদ অর্থ উপার্জন করা হয়। কচুরিপানায় ভরে থাকা খালবিল ডোবা নালা এই সুযোগে পরিস্কার ও করা হয়। আবার অনেক নিচু জমিতে মাছ ধরা শেষে পরিস্কার করে ইরিবোরো ধান চাষ করা হয়।

এদিকে পুকুরে চাষ করা মাছের চেয়ে দেশীয় প্রজাতী মাছের চাহিদা ও দাম অনেক বেশি। এর মধ্যে কৈ, শিং, মাগুর সরপুঁটি টাকি সইল বেশি ধরা পরে। এলাকার সাধারণ জনগণ সরকারি সু-দৃষ্টি ও সঠিক সময়ে সঠিক কৃষি পরামর্শ কামনা করেছেন।

আরো পড়ুন : রায়গঞ্জে লম্পট আসাদুলের পরকিয়ায় স্ত্রী সন্তানের করুণ আর্তনাত

জনপ্রিয়