শিরোনাম

রুশের দখল থেকে ৬ হাজার বর্গ কিমি এলাকা পুনর্দখলের দাবি ইউক্রেনের

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, সেপ্টেম্বর ১৩, ২০২২ ১১:২২:৪১ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
টানা প্রায় সাত মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রুশ এই আগ্রাসনে ইউক্রেন শুরুতে কোণঠাসা অবস্থায় থাকলেও দেশটি এখন পাল্টা আক্রমণ শুরু করেছে। এতে করে সফলতার দেখা পাওয়ারও দাবি করেছে দেশটি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণ চালিয়ে ইউক্রেনীয় সেনারা ৬ হাজার বর্গ কিলোমিটারেরও বেশি এলাকা পুনর্দখল করেছে। আজ মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সেনারা রুশ বাহিনীর ওপর পাল্টা আক্রমণ চালিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে রাশিয়ান সেনাদের কাছ থেকে আরও বেশি অঞ্চল দখল করে নিয়েছে। ভলোদিমির জেলেনস্কি বলেছেন, চলতি সেপ্টেম্বরে ইউক্রেনীয় সৈন্যরা দেশের পূর্ব ও দক্ষিণাঞ্চলে রাশিয়ার নিয়ন্ত্রণ থেকে ৬ হাজার বর্গ কিমি (২,৩১৭ বর্গ মাইল) এরও বেশি এলাকা পুনরুদ্ধার করেছে।

তবে জেলেনস্কির এই দাবি ও পরিসংখ্যান স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বিবিসি।

এর আগে ইউক্রেনীয় বাহিনীর তীব্র হামলার মুখে উত্তর-পূর্ব ইউক্রেনের খারকিভ প্রদেশের ইজিয়ামে নিজেদের প্রধান ঘাঁটি পরিত্যাগ করতে বাধ্য হয় রাশিয়া। ইউক্রেনের এই অঞ্চলটি চলমান যুদ্ধের প্রধান ফ্রন্ট লাইনগুলোর একটি। চলমান সামরিক অভিযানে ইজিয়ামকে লজিস্টিক বেস হিসাবে ব্যবহার করছিল রাশিয়ান বাহিনী। এখান থেকেই রুশ সেনারা দোনেৎস্ক এবং লুহানস্ক নিয়ে গঠিত দনবাস অঞ্চলে কয়েক মাস ধরে আক্রমণ পরিচালনা করে আসছিল।

এমনকি রাশিয়াও উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলের প্রধান শহরগুলো হারানোর কথা স্বীকার করে নিয়েছে। যা কিছু সামরিক বিশেষজ্ঞরা যুদ্ধে ইউক্রেনের সম্ভাব্য অগ্রগতি হিসাবে দেখছেন।

এই পরিস্থিতিতে সোমবার গভীর রাতে দেওয়া ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন: ‘সেপ্টেম্বরের শুরু থেকে আজ পর্যন্ত, আমাদের যোদ্ধারা পূর্ব এবং দক্ষিণে ইতোমধ্যে ইউক্রেনের ৬ হাজার বর্গ কিলোমিটারেরও বেশি ভূখণ্ড মুক্ত করেছে।’

আরও পড়ুন : বিশ্বে করোনায় আরও ১৬৬৭ জনের মৃত্যু, শনাক্ত প্রায় পাঁচ লাখ

সর্বশেষ

জনপ্রিয়