রুশ হামলায় ইউক্রেনের ৯০ শিশু নিহত

সংবাদটি প্রকাশিত হয়েছে : সোমবার, মার্চ ১৪, ২০২২ ৭:৪৬:৪৮ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
রাশিয়া ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে ৯০ শিশু নিহত এবং আরও ১০০ জনেরও বেশি শিশু আহত হয়েছে।ইউক্রেনের জেনারেল প্রসিকিউটরের কার্যালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, সর্বোচ্চ সংখ্যক হতাহত হয়েছে কিয়েভ, খারকিভ, দোনেৎস্ক, চেরনিহিভ, সুমি, খেরসন, মাইকোলাইভ এবং জাইটোমির অঞ্চলে।

যদিও রাশিয়া বেসামরিক মানুষকে টার্গেট করার কথা অস্বীকার করেছে। দেশটি বলছে, ইউক্রেনকে নিরস্ত্রীকরণের জন্যই এই ‘বিশেষ অভিযান’।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৭ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র : আলজাজিরা

আরো পড়ুন : ইউক্রেনের সামরিক স্থাপনায় রুশ ক্ষেপণাস্ত্র হামলা; নিহত ৩৫

জনপ্রিয়