লুহানস্কের ৮০ শতাংশ দখলে নিয়েছে রুশ বাহিনী

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, এপ্রিল ২১, ২০২২ ১২:১৬:৫৩ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
রুশ সামরিক বাহিনী ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্কের ৮০ শতাংশ এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে বলে জানিয়েছেন স্থানীয় গভর্নর। খবর আল-জাজিরার।

লুহানস্কের গভর্নর সেরহি হাইদাই বলেন, রুশ বাহিনী এ সপ্তাহে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চলে নতুন করে হামলা শুরু করেছে। তারা লুহানস্ক অঞ্চলেও হামলা জোরদার করেছে।

এর আগে রুশ বাহিনী ক্রিমিন্না শহর দখলে নেওয়ার খবর জানিয়েছিলেন মেয়র হাইদাই। তিনি জানান, রুবিঝনে ও পোপাসনা শহর এখন রুশ বাহিনীর হুমকির মুখে রয়েছে। তিনি এ দুই শহরের বাসিন্দাদের অবিলম্বে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার তাগিদ দিয়েছেন।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাসের একটি অংশ হচ্ছে লুহানস্ক। দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল নিয়ে দনবাস গঠিত। দনবাসের একটি অংশ নিয়ন্ত্রণ করে মস্কোর মদদপুষ্ট বিচ্ছিন্নতাবাদীরা। রুশ বাহিনীর আগ্রাসনের আগে লুহানস্কের ৬০ শতাংশ ইউক্রেন সরকারের নিয়ন্ত্রণে ছিল।

গত ২১ ফেব্রুয়ারি দোনেৎস্ক ও লুহানস্ককে একতরফাভাবে স্বতন্ত্র স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর এ অঞ্চলকে ‘নাৎসিমুক্ত ও নিরস্ত্রীকরণে এবং শান্তি প্রতিষ্ঠা’র কথা বলে ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া।

আরো পড়ুন : আবারো পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে হিনা রব্বানি খান

জনপ্রিয়