শিক্ষার্থীদের আসনসংখ্যা কমালো ঢাবি

সংবাদটি প্রকাশিত হয়েছে : সোমবার, এপ্রিল ২৫, ২০২২ ১১:৫৮:৩৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে আসন কমিয়েছে। শিক্ষার গুণগত মান উন্নয়ন ও দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষে বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা ও সামর্থ্য এবং জাতীয় ও আন্তর্জাতিক চাহিদা বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সূত্রে জানায়, এবার প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ক, খ, গ, ঘ ও চ ইউনিট মিলে সর্বমোট ১ হাজার ১১৩টি আসন কমানো হয়েছে। বিগত বছরগুলোতে ৭ হাজার ১৪৮ আসনে ভর্তি হওয়ার সুযোগ পেলেও এবছর ৬ হাজার ৩৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।

এর মধ্যে- ‘ক’ ইউনিটে ১৮৫১, ‘খ’ ইউনিটে ১ হাজার ৭৮৮, ‘গ’ ইউনিটে ৯৩০, ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ ও ‘চ’ ইউনিটে ১৩০ জন শিক্ষার্থীকে ভর্তি করানো হবে।

এ সব ইউনিটের ভর্তিচ্ছুরা আগামী ১০ মে পর্যন্ত অনলাইনের মাধ্যমে আবেদন এবং ফি জমা দিতে পারবেন। ফি পরিশোধ করতে শিক্ষার্থীরা ব্যবহার করতে পারবেন অনলাইনে ডেবিট বা ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা ইন্টারনেট ব্যাংকিং এবং রাষ্ট্রায়ত্ত ৪টি ব্যাংক- সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের মাধ্যমে।

বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত গ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ জুন শুক্রবার অনুষ্ঠিত হবে। কলা অনুষদভুক্ত খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ জুন শনিবার, বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন শুক্রবার, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ জুন শনিবার এবং চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৭ জুন শুক্রবার হওয়ার কথা রয়েছে।

আগামী ১৬ মে থেকে পরীক্ষা শুরুর ১ ঘণ্টা পূর্ব পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে শিক্ষার্থীরা।

আরও পড়ুন : বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে দুর্নীতির বিরুদ্ধে শিক্ষামন্ত্রীর কড়া হুশিয়ারি

জনপ্রিয়