শ্রীলঙ্কার বন্দরে চীনের নজরদারি জাহাজ

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, আগস্ট ১৬, ২০২২ ৮:০০:৩১ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক:
শ্রীলঙ্কায় চীনের নির্মিত হাম্বানটোটা বন্দরে ভিড়েছে চীনের সামরিক নজরদারি জাহাজ ইউয়ান ওয়াং-৫। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কায় চীনের নির্মিত হাম্বানটোটা বন্দরে ভিড়েছে চীনের সামরিক নজরদারি জাহাজ ইউয়ান ওয়াং-৫। আজ মঙ্গলবার জাহাজটি বন্দরে ভিড়েছে।

অর্থ ও বাণিজ্য–সম্পর্কিত তথ্যের জন্য পরিচিত ‘রেফিনিটিভ’ ওয়েবসাইট ও স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স এ কথা জানিয়েছে।

সম্প্রতি জাহাজটি ভারত এবং চীনের মধ্যে বিতর্কের কেন্দ্রে পরিণত হয়। শ্রীলঙ্কার বর্তমান অর্থনৈতিক সংকটে দেশ দুটি সবচেয়ে বড় দাতার ভূমিকায় রয়েছে।

ভারত আশঙ্কা করছে, দেশটির বড় ও শক্তিশালী প্রতিদ্বন্দ্বী চীন হাম্বানটোটা বন্দরকে সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করবে। এশিয়া ও ইউরোপের প্রধান বাণিজ্যিক পথের পাশে এ বন্দরের অবস্থান।

ইউয়ান ওয়াং-৫ চীনের সবশেষ প্রজন্মের মহাকাশ নজরদারি জাহাজগুলোর একটি বলে মনে করছেন বিদেশি নিরাপত্তা বিশ্লেষকেরা। স্যাটেলাইট, রকেট ও আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নজরদারিতে এ জাহাজ ব্যবহার করা হয়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন বলছে, চীনের পিপলস লিবারেশন আর্মির স্ট্র্যাটেজিক সাপোর্ট ফোর্স ইউয়ান ওয়াং জাহাজটি পরিচালনা করে থাকে।

ভারত ও যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উদ্বেগ সত্ত্বেও গত শনিবার শ্রীলঙ্কার সরকার জানায়, ইউয়ান ওয়াং-৫ হাম্বানটোটায় ভিড়তে পারবে, সে বিষয়ে দেশটি সায় দিয়েছে।

অন্যদিকে, জাহাজটিকে বন্দরে ভিড়তে না দিতে শ্রীলঙ্কাকে চাপ দেওয়ার অভিযোগ অস্বীকার করেছে ভারত।

আরও পড়ুন : ইসরায়েলি বিমান হামলায় সিরিয়ার ৩ সেনা নিহত

জনপ্রিয়