সংকট সমাধানে পুতিনকে আলোচনার প্রস্তাব দিলো ইউক্রেন

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, ফেব্রুয়ারি ২০, ২০২২ ১১:৫০:২৩ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
চলমান সংকট সমাধানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দ্য টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

জার্মানির মিউনিখে এক নিরাপত্তা সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘আমি জানি না রাশিয়ার প্রেসিডেন্ট কী চান, তাই আমি আলোচনায় বসার প্রস্তাব করছি।’

এদিকে, মিউনিখে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গেও বৈঠক করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। বৈঠকে জেলেনস্কি বলেন, রাশিয়া আলোচনার জন্য স্থান বেছে নিতে পারে।

জেলেনস্কি বলেন, ‘শান্তিপূর্ণ সমাধানের স্বার্থে ইউক্রেন শুধু কূটনৈতিক পথ অনুসরণ করবে।’ স্থানীয় সময় শনিবার পূর্ব ইউক্রেনের রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদী নেতারা ইউক্রেনে একটি পূর্ণ সামরিক সংহতির নির্দেশ দেওয়ার কয়েক ঘণ্টা পর জেলেনস্কি এসব কথা বলেন।তবে, ইউক্রেনের প্রস্তাবের বিষয়ে ক্রেমলিন থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

পশ্চিমা নেতারা ক্রমবর্ধমান ভয়ানক সতর্কবার্তা দিয়ে বলছেন, রাশিয়া তার প্রতিবেশীর ওপর যেকোনো সময়ে আক্রমণ করবে বলে মনে হচ্ছে।

কয়েক দিনের মধ্যে যুদ্ধ শুরু হতে পারে এমন আশঙ্কায় জার্মানি ও অস্ট্রিয়া তাদের নাগরিকদের ইউক্রেন ছেড়ে যেতে বলেছে। জার্মান বিমানবাহী সংস্থা লুফথানসা ইউক্রেনের রাজধানী কিয়েভ ও ওডেসার ফ্লাইট বাতিল করেছে।

কিয়েভে ন্যাটোর লিয়াজোঁ অফিস জানিয়েছে, তারা কর্মীদের ব্রাসেলস এবং পশ্চিম ইউক্রেনের শহর লভিভে স্থানান্তর করছে।

আরো পড়ুন :  পুতিন ইউক্রেনে হামলার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন : বাইডেন

জনপ্রিয়