সপ্তমবারের মতো নারী বিশ্বকাপ জিতলো অস্ট্রেলিয়া

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, এপ্রিল ৩, ২০২২ ৫:২৮:২৯ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
দারুণ ব্যাটিংয়ে কাজটা সহজ করে দিয়েছিলেন অ্যালিসা হিলি। ব্যাট হাতে ১৭০ রানের রেকর্ডময় ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে পাহাড়সম পুঁজি এনে দেন হিলি। বল হাতে বাকি কাজ সেরেছেন বোলারেরা। দুই বিভাগের দাপটে নারী বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে স্রেফ উড়িয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। ইংলিশদের হারিয়ে নারী ওয়ানডে বিশ্বকাপের সপ্তম শিরোপা জিতে নিয়েছে অস্ট্রেলিয়ার মেয়েরা।

আজ রোববার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত নারী ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে ৭১ রানে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে অস্ট্রেলিয়ার নারীরা।

শিরোপা মঞ্চে আগে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ৩৫৬ রানের বিশাল সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। এ রান তাড়া করতে নেমে ৪৩.৪ ওভারে ২৮৫ রানে অলআউট হয় চার বারের শিরোপা জয়ী ইংল্যান্ড।

ক্রাইস্টচার্চে টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই দারুণ ছিল অস্ট্রেলিয়া। উদ্‌বোধনী জুটিতে দুই ওপেনার হিলি ও র‌্যাচেল হেইনেস মিলে গড়েন ১৬০ রানের জুটি। ৩০তম ওভারে এই জুটি ভাঙে ইংলিশরা। ৯৩ বলে ৬৮ রান করে থামেন হেইনেস।

তবে, হেইনেস ফিরলেও উইকেটে থিতু ছিলেন হিলি। ওপেনিংয়ে নেমে ১৩৮ বলে তিনি উপহার দেন ১৭০ রানের অসাধারণ ইনিংস। যা আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। শুধু তাই নয়, ২৬ বাউন্ডারিতে সাজানো এ ইনিংসের মধ্য দিয়ে তিনি পেছনে ফেলেন স্যার ভিভিয়ান রিচার্ডস, রিকি পন্টিং ও অ্যাডাম গিলক্রিস্টের মতো কিংবদন্তিদের।

নারী বিশ্বকাপের ইতিহাসে হিলি একমাত্র ব্যাটার, যিনি সেমিফাইনালের পর ফাইনালেও সেঞ্চুরি করেছেন। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেমিফাইনালে ১০৭ বলে ১৭টি চার ও ১ ছক্কায় ১২৯ রান করেছিলেন এ অসি তারকা।

রান তাড়ায় ভালো ইনিংস উপহার দেন ইংল্যান্ডের নেট সিভার। চার নম্বরে ব্যাট করতে নেমে ১২১ বলে ১৪৮ রানের অপরাজিত ইনিংস খেলেও হারকে সঙ্গী করে মাঠ ছাড়তে হয় সিভারকে। অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ জেতানো হিলিই হয়েছেন বিশ্বকাপের ফাইনালের সেরা এবং টুর্নামেন্টের সেরা তারকা।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ৩৫৬/৫ (হিলি ১৭০, হেইন্স ৬৮, মুনি ৬২, গার্ডনার ১, ল্যানিং ১০, ম্যাকগ্রাথ ৮*, পেরি ১৭*; বার্ন্ট ১০-০-৬৯-০, শ্রাবসোল ১০-০-৪৬-৩, সিভার ৮-০-৬৫-০, ডিন ৪-০-৩৪-০, এক্লেস্টোন ১০-০-৭১-১, ক্রস ৮-০-৬৫-০)।

ইংল্যান্ড: ৪৩.৪ ওভারে ২৮৫ (বিউমন্ট ২৭, ওয়াট ৪, নাইট ২৬, সিভার ১৪৮*, জোন্স ২০, ডাঙ্কলি ২২, বার্ন্ট ১, এক্লেস্টোন ৩, ক্রস ২, ডিন ২১, শ্রাবসোল ১; শাট ৮-০-৪২-২, ব্রোন ৭-০-৫৭-০, কিং ১০-০-৬৪-৩, ম্যাকগ্রাথ ৮-০-৪৬-১, জোনাসেন ৮.৪-০-৫৭-৩, গার্ডনার ২-০-১৫-১)।

ফল: অস্ট্রেলিয়া ৭১ রানে জিতে চ্যাম্পিয়ন।

প্লেয়ার অব দ্য ম্যাচ: অ্যালিসা হিলি।

প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট: অ্যালিসা হিলি।

আরো পড়ুন : দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট সেঞ্চুরি করলেন জয়

জনপ্রিয়