সব ফরম্যাটে খেলবেন সাকিব : পাপন

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, জুন ২, ২০২২ ৬:৩৪:৩৯ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
তৃতীয় মেয়াদে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পেয়েছেন সাকিব আল হাসান। এই ফরম্যাটে সাকিবের ডেপুটি করা হয়েছে লিটন দাসকে। এই প্রথম সহ-অধিনায়কের ভূমিকায় দেখা যাবে লিটনকে।

আজ বৃহস্পতিবার বিসিবির সভা শেষে টেস্টের দুই অধিনায়কের নাম ঘোষণা করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এ ছাড়া সাকিবকে নিয়মিত দলে পাওয়া নিয়ে আশার খবর দিয়েছেন বোর্ড সভাপতি।

নাজমুল হাসান বলেন, ‘অধিনায়কের ইস্যুটা নিয়ে আমাদের কাছে তিন জনের নাম এসেছে। এর মধ্যে আমরা অধিনায়ক হিসেবে সাকিব ও তার ডেপুটি হিসেবে লিটনকে নিয়েছি। অধিনায়ক হিসেবে এই মুহূর্তে সাকিবকেই সেরা অপশন মনে হয়েছে আমাদের। তাই আমরা তাকে বেছে নিয়েছি।’

টেস্টের প্রতি সাকিবের অনিহার কথা প্রায় শোনা যায়। টেস্টে প্রায় সময় ছুটি নিতেও দেখা যায় তাঁকে। তবে এবার দায়িত্ব দেওয়া নিয়ে বিসিবি সভাপতি বললেন, ‘সাকিবের সঙ্গে আমাদের খেলা নিয়ে আলোচনা হয়েছে। আরও কয়েকজনের সাথেও কথা হয়েছে ওর। সে বলেছে সামনের জিম্বাবুয়ের বিপক্ষে ছাড়া আর সব খেলা খেলবে। শুধু টেস্ট নয়, সব ফরম্যাটেই নিয়মিত খেলবে সে। এই হিসেবেই আমরা তাকে অধিনায়কের দায়িত্ব দিয়েছি।’

সাকিবের অধীনে আগেও টেস্ট খেলেছে বাংলাদেশ। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে তখনকার অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা চোটে পড়লে নেতৃত্বের ভার দেওয়া হয় সাকিবকে। সেই দায়িত্ব ২০১১ সালে হারান সাকিব। নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পান মুশফিকুর রহিম। এরপর দ্বিতীয়বার ২০১৮ সালে টেস্ট নেতৃত্ব পান সাকিব। কিন্তু সেটা বেশিদিন স্থায়ী হয়নি। পরের বছরই আইসিসির নিষেধাজ্ঞার কবলে পড়ে নেতৃত্ব হারান। এবার তৃতীয় মেয়াদে সাদা পোশাকে বাংলাদেশের দায়িত্ব বুঝে নিলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সাকিব আল হাসানের অধীনে বিভিন্ন দফায় ১৪টি টেস্ট খেলেছে বাংলাদেশ। যার মধ্যে তিন ম্যাচে জিতেছে বাংলাদেশ, হার ১১ ম্যাচে। এবার নতুন মেয়াদে নেতা সাকিব কেমন করেন সেটাই দেখার।

আরও পড়ুন : টেস্ট দলের অধিনায়ক হলেন সাকিব

জনপ্রিয়