সরকারের দাম্ভিকতা প্রজাতন্ত্রের জন্য কলঙ্কজনক : রব

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, জানুয়ারি ৪, ২০২৩ ৬:২৭:৪৩ অপরাহ্ণ

চলমান বার্তা অনলাইন ডেস্ক:
জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সরকার ক্ষমতার দাম্ভিকতায় গোপন অভিসন্ধি পূরণে বিরোধী দলের রাজনীতিবিদদের সঙ্গে যে ধরনের অন্যায় আচরণ করছে তা প্রজাতন্ত্রের জন্য খুবই কলঙ্কজনক।

বুধবার (৪ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ দাবি জানান। বিবৃতিতে জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপনের সই রয়েছে।

বিবৃতিতে জেএসডি নেতারা বলেন, নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় দায়ের করা মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন হাইকোর্ট। ওই জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আপিল করার ঘটনা প্রতিহিংসার এক নতুন দৃষ্টান্ত।

জেএসডি নেতারা বলেন, গ্রেফতারকৃত বিশিষ্ট রাজনীতিবিদদের জামিন প্রাপ্তির মৌলিক অধিকারকে বারবার অগ্রাহ্য করে আইনের শাসন ও সংবিধানকে অসহায় করার মাধ্যমে সরকার নিজেকে চরম কর্তৃত্ববাদী করে তুলছে। রাজনীতিকে রাজনীতি দিয়ে মোকাবিলা না করে, রাষ্ট্রীয় বল প্রয়োগ করা রাজনৈতিক দেউলিয়াত্বেরই বহিঃপ্রকাশ মাত্র।

নেতারা বলেন, ক্ষমতা ধরে রাখতে বিরোধীদের হত্যা করা, ষড়যন্ত্র করে গায়েবি মামলায় আসামি করা, পুলিশের ওপর বর্বরোচিত হামলা, উসকানি দাতা, পরিকল্পনাকারী ও নির্দেশদাতা হিসেবে বিরোধীদের গ্রেফতার এবং দীর্ঘদিন কারাগারে আটকে রাখা হচ্ছে। এভাবে নিপীড়ন-নির্যাতনের মাধ্যমে রাজনীতিকে নিয়ন্ত্রণে রাখার সরকারের ঘৃণ্য অপসংস্কৃতি দেশে ভয়াবহ বিপর্যয় ডেকে আনবে।

জেএসডি নেতারা আরও বলেন, এই অবস্থা থেকে উত্তরণে গণমুখী রাষ্ট্র ব্যবস্থা প্রবর্তন করতে হবে। গণশাসনের মাধ্যমে গণতান্ত্রিক ও মানবিক রাষ্ট্রবিনির্মাণ করার রাজনীতি হাজির করাই আমাদের সবার রাজনৈতিক কর্তব্য।

আরও পড়ুন : রোববারের আগে মুক্তি পাচ্ছেনা না ফখরুল-আব্বাস

জনপ্রিয়