সাংবাদিক না হয়েও সম্পাদক, অনলাইন পোর্টালের জন্য আসছে কঠিন নীতিমালা

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, মে ১৯, ২০১৯ ১১:১৮:১৬ পূর্বাহ্ণ
Oneline portal
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদক : অনলাইন পোর্টালকে কঠিক নীতিমালার আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, দেশে অনলাইনের পাশাপাশি দৈনিক ও টেলিভিশনের অনলাইন রয়েছে। অনলাইনগুলোকে নিবন্ধনের আওতায় আনার প্রক্রিয়া চলছে।

গতকাল চট্টগ্রামে সাংবাদিকতার নীতিমালা, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন ও তথ্য অধিকার আইন অবহিতকরণ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় তিনি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বিভিন্ন সংস্থা অনেক অনলাইন সম্পর্কে প্রতিবেদনও দিয়েছে। অনলাইনগুলোকে অবশ্যই শৃঙ্খলার মধ্যে আনতে হবে, পেশাদারিত্ব নিশ্চিত করতে হবে।

অনুসন্ধানী প্রতিবেদন অনেক ক্ষেত্রে আগের চেয়ে কমে গেছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, সংবাদ পরিবেশন নয়, সংবাদ তৈরি করতে হবে। এমন সংবাদ করতে হবে যাতে সমাজের তৃতীয় চোখ খুলে যায়।

তিনি বলেন, ‘ এক্ষেত্রে সাংবাদিক ইউনিয়ন ও প্রেস ক্লাবগুলোকে এগিয়ে আসতে হবে। প্রেস কাউন্সিল যাতে আরো কার্যকর হয়, সেলক্ষ্যে আমরা কাজ করছি।’

অনেকেই সাংবাদিক না হয়েও পোর্টাল খুলে সম্পাদক হয়ে আছেন। এসকল পোর্টালের সাংবাদিক কার্ড দিয়ে অনেকেই এই পেশার অমর্যাদা করছে। এদের শৃঙ্খলার মধ্যে আনতে হবে।

ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা অনলাইন পোর্টালগুলোকে পেশাদারিত্বের ভিত্তিতে সংবাদ পরিবেশন করতে হবে। অন্যথায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন : আজ থেকে শুরু হলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম

Leave a Reply

Your email address will not be published.

জনপ্রিয়