সিলেটে ভয়াবহ বন্যা

সংবাদটি প্রকাশিত হয়েছে : শুক্রবার, জুন ১৭, ২০২২ ১১:১১:৫৭ পূর্বাহ্ণ

সিলেট প্রতিনিধি:
কয়েক দিনের অবিরাম বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা ঢলে ভয়াবহ বন্যার কবলে পড়েছে সিলেট। আশ্রয়কেন্দ্র খোলা হলেও সেখানে পৌঁছাতে পারছে না মানুষ। আর তাই, নিরাপদ স্থানে যেতে এসব এলাকার বাসিন্দারা আর্তনাদ করছে। খাবার ও বিশুদ্ধ পানির জন্যেও চলছে হাহাকার।

এ ছাড়া রাস্তাঘাট পানিতে সম্পূর্ণ তলিয়ে যাওয়ায় লাখো বানভাসী মানুষকে উদ্ধারের জন্য পৌঁছাতে পারছে না উদ্ধারকারীরা। এসব গ্রামীন এলাকায় পৌঁছাতে মিলছে না নৌকা।

জানা গেছে, জেলার সবকটি (১৩টি) উপজেলার বিস্তীর্ণ জনপদ পানিতে তলিয়ে গেছে। লাখো মানুষ হয়ে পড়েছে পানিবন্দি। অব্যাহত বৃষ্টিপাত ও নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বন্যা পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর ও পানি উন্নয়ন বোর্ড।

সিলেট নগরীতে গত বুধবার সন্ধ্যা থেকে সুরমা নদীর পানি ঢুকতে শুরু করে। সুরমার সঙ্গে সংযুক্ত ছড়া ও খাল দিয়ে ঢুকতে থাকে নদীর পানি। পানিবন্দি হয়ে পড়েছে শহরের অর্ধেকের বেশি মানুষ। রাস্তাঘাট ও শিক্ষাপ্রতিষ্ঠান পানিতে তলিয়ে যাওয়ায় স্কুল-কলেজে যেতে পারছে না শিক্ষার্থীরা। আগামী ১৯ জুন থেকে শুরু হতে যাওয়া এসএসসি পরীক্ষা নিয়েও দুশ্চিন্তায় রয়েছেন অভিভাবকেরা।

এ ছাড়া, বন্যাকবলিত এলাকার বাসা-বাড়ির পানির রিজার্ভ ট্যাঙ্ক বন্যায় তলিয়ে যাওয়ায় বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দিয়েছে।

এরই মধ্যে বন্যাকবলিতদের জন্য নগরীতে ৩১টি আশ্রয়কেন্দ্র খুলেছে সিটি করপোরেশন। তবে, এসব আশ্রয়কেন্দ্রে জায়গা সংকুলান হচ্ছে না বলে জানা গেছে।

আরও পড়ুন : সিলেটে টিলা ধসে একই পরিবারের ৪ জন নিহত

জনপ্রিয়