সুন্দরবনে বিলুপ্তি প্রজাতির কচ্ছপের বাচ্চা অবমুক্ত

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, নভেম্বর ১৬, ২০২২ ৪:৪৩:২১ অপরাহ্ণ

ইউসুফ সুমন, মোংলা প্রতিনিধি:
সুন্দরবনের করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্র হতে বিলুপ্ত প্রজাতির ৪০টি কচ্ছপের বাচ্চা বনের ভিতরের পুকুরে অবমুক্ত করা হয়েছে। এর মধ্য ককিলমনি পুকুরে ২০টি, পাটকোস্টা পুকুরে ১০টি এবং দোবেকি পুকুরে ১০টিসহ মোট ৪০টি কচ্ছপ গত সোমবার অবমুক্ত করা হয়।

সুন্দরবন শরনখোলা রেঞ্জ কর্মকর্তা মোঃ সামসুল আরেফিন এবং অষ্টিয়ার ভিয়েনা জু এর প্রতিনিধি রুপালী ও আঃ রবের উপস্থিতিতে কচ্ছপ গুলি অবমু্ক্ত করা হয় বলে জানান বনবিভাগ।

করমজল বন্যপ্রানী কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, এটি একটি পাইলট প্রকল্প। এ প্রকল্পের মাধ্যমে দেখা হবে কচ্ছপ গুলি প্রাকৃতিক পরিবেশে কেমন টিকে থাকতে পারে এবং কতোটা বৃদ্ধিপায়। তিনি আরো জানান (বাটাগুর বাসকা) কচ্ছপের প্রকৃত আভাস স্থল ভারত, বাংলাদেশ এবং মিয়ানমারে। এই প্রানী গুলি বর্তমান পৃথিবী থেকে বিলুপ্তির পথে। এর অস্তিত্ব ধরে রাখতে অষ্টিয়ার ভিয়েনা জু, বাংলাদেশ বনবিভাগ,টি এস এ, এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন যৌথভাবে করমজল প্রজনন কেন্দ্রের কাজ শুরু করেন। ২০১৭-১৮ সালে করমজল প্রজনন কেন্দ্রে জন্ম গ্রহন করা কচ্ছপের বচ্চা যাদের বয়স ৪ থেকে ৫ বছর তাদের মধ্যে থেকে ৪০টি বাচ্চা এ পাইলট প্রকল্পের মাধ্যমে অবমুক্ত করা হলো।

আরও পড়ুন :মোংলায় ডিজিটাল উদ্ভাবনী মেলার উদ্বোধন

জনপ্রিয়