সুন্দরবনে স্যাটেলাইটযুক্ত কচ্ছপ অবমুক্ত

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, মে ২৬, ২০২২ ৭:২২:৫২ অপরাহ্ণ

মাসুদ রানা, মোংলা প্রতিনিধি:
সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে স্যাটেলাইটযুক্ত ১২ টি কচ্ছপ। বিলুপ্তপ্রায় বাটাগুর বাসকা প্রজাতির এই ১২টি কচ্ছপের মধ্যে ১০টি সুন্দরবনের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র করমজলের এবং বাকী ২টি খুলনা ও পটুয়াখালী থেকে উদ্ধার করা ভারতীয় স্যাটেলাইটযুক্ত কচ্ছপ। সুন্দরবনের এক সময় লবন পানির কচ্ছপ থাকলেও এখন আর এই প্রজাতির বাটাগুর বাসকা কচ্ছপ দেখা যাচ্ছে না তাই সুন্দরবনে এই কচ্ছপ আছে কিনা এবং বাটাগুর বাসকা কচ্ছপের চলাফেরা সম্পর্কে জানার জন্য স্যাটেলাইটযুক্ত কচ্ছপগুলো সুন্দরবনের খালে অবমুক্ত করা হয়।

বুধবার বিকাল সাড়ে তিনটায় কচ্ছপগুলো সুন্দরবনের ছেদনখালী খালের চরে অবমুক্ত করা হয়। বৃহস্পতিবার দুপুরে এক প্রেস নোটের মাধ্যামে এ তথ্য জানান করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রর ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির।

এসময় উপস্থিত ছিলেন পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন, বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ খুলনা বিভাগের বিভাগীয় কর্মকর্তা নির্মল কুমার পাল, করমজল বন্য প্রাণী কেন্দ্রর ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার, অষ্টিয়ার ভিয়েনা জু’র কিউরেটর টনি।
বিলুপ্ত প্রায় প্রজাতির কচ্ছপ বাটাগুর বাসকা সংরক্ষণের জন্য বাংলাদেশ বন বিভগ,অষ্ট্রিয়ার ভিয়েনা জু, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং টিএসএ সম্মিলিতভাবে সুন্দরবনের করমজল বন্য প্রাণী প্রজনন কেন্দ্রে ২০১৪ সাল থেকে প্রজননের কাজ করে আসছে।

আরও পড়ুন : মোংলায় বাজেটে সুপেয় পানি সরবরাহ ও জলবায়ু সহিষ্ণু বরাদ্দের দাবীতে বাপা’র উঠানবৈঠক

জনপ্রিয়