সৌদির মরুর বুকে সবুজ বৃক্ষ

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, জানুয়ারি ১২, ২০২৩ ১:০৮:৪৬ অপরাহ্ণ

চলমান বার্তা অনলাইন ডেস্ক:
সৌদি আরবের মক্কা, মদিনা ও জেদ্দার কিছু অংশের মরুভূমিতে গাছপালা বাড়ছে। সম্প্রতি স্যাটেলাইট থেকে তোলা কিছু ছবিতে দেখা গেছে, সৌদির কিছু অঞ্চলের পাহাড়-পর্বতে সবুজের সমারোহ। এসব এলাকা মরু অঞ্চলের অন্তর্গত। খবর ওয়েদার ডটকমের।

মরু অঞ্চলের এই পরিবর্তন নিয়ে শুরু হয়েছে নানা বিশ্লেষণ। মরুভূমির দেশ সৌদি আরবে গত বছরের ডিসেম্বর থেকে প্রবল বৃষ্টিপাত হয়েছে, যা নতুন বছর ২০২৩ সালের জানুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত স্থায়ী ছিল। আর এ বৃষ্টির কারণে দেশটির পূর্বাঞ্চলের মরুভূমির ধূসর পাহাড়গুলো রূপ নিয়েছে সবুজ রঙে।

সামাজিক যোগাযোগমাধ্যমে শুষ্ক মরুভূমি সবুজ রঙে বদলে যাওয়া বেশ আলোড়ন তুলেছে। বিরল এই দৃশ্য বিস্ময়ের জন্ম দিয়েছে অনেকের মাঝে। স্থানীয়রাও উপভোগ করছেন প্রকৃতির এই পরিবর্তন। বিস্তীর্ণ জায়গাজুড়ে গাছাপালা জন্মানোর ঘটনাকে ঐতিহাসিক ও বিরল বলছেন বিশ্লেষকরা। জানিয়েছেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন প্রভাবেই মরু অঞ্চলের এমন পরিবর্তন।

অবশ্য বেশ কয়েক বছর ধরে সৌদি সরকার মরুভূমিতে সবুজায়নের নানা উদ্যোগ নিচ্ছে। কৃত্রিম পদ্ধতিতে বালুকণা-যুক্ত মাটির উর্বরতা বাড়ানোর চেষ্টা চলছে, অনেক জায়গায় বিভিন্ন পদ্ধতিতে গাছপালাও লাগানো হচ্ছে।

আরও পড়ুন : ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পের আঘাত

জনপ্রিয়