সৌদি আরবের তেলের ডিপোতে হুতিদের হামলা

সংবাদটি প্রকাশিত হয়েছে : শনিবার, মার্চ ২৬, ২০২২ ১০:৩১:৫৪ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
সৌদি আরবের জেদ্দায় রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি আরামকোর ডিপোতে হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোট। এর ফলে দুটি স্টোরেজ ট্যাংকে আগুন লেগেছে। তবে, এ হামলায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি বলে জানিয়েছে তারা।

অন্যদিকে, ইয়েমেনের হুতি বিদ্রোহীরা বলছে, তারা সৌদির তেল পরিষেবায় হামলা চালিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, হুতিরা আসন্ন পবিত্র রমজান মাসের জন্য অস্থায়ী যুদ্ধবিরতির আগে সম্প্রতি সৌদি আরবের তেল স্থাপনায় আক্রমণ বাড়িয়েছে।

সৌদি নেতৃত্বাধীন জোট বলছে, তারা আক্রমণের মুখে আত্মসংযম করছে। তবে, শনিবারের প্রথম দিকে ইয়েমেনে একটি সামরিক অভিযান শুরু করার ব্যাপারে তারা বলছে, বিশ্বব্যাপী শক্তির উত্সগুলো রক্ষা করা এবং সাপ্লাই চেইন নিশ্চিতের লক্ষ্যে তা করা হচ্ছে।

সৌদি জ্বালানি মন্ত্রণালয় বলছে, হামলার তীব্র নিন্দা জানিয়েছে দেশটি। মন্ত্রণালয়টির এক কর্মকর্তার বরাত দিয়ে সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, এ ধরনের হামলার ফলে বিশ্বব্যাপী তেল সরবরাহ যদি বিঘ্নিত হয়, তাহলে এর দায়ভার তারা বহন করবে না।

এদিকে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে হুতিদের সহায়তা করার জন্য ইরানকে দোষারোপ করেছে সৌদি আরব। তবে, তেহরান এ অভিযোগ অস্বীকার করেছে।

আরো পড়ুন : ইউক্রেনে অভিযানের ‘প্রথম ধাপ সম্পন্ন’; নতুন লক্ষ্যের ঘোষণা রাশিয়ার

জনপ্রিয়