হংকংয়ে স্ট্যান্ড নিউজের ছয় সংবাদকর্মী গ্রেপ্তার

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, ডিসেম্বর ২৯, ২০২১ ৪:৫০:২৮ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
হংকংয়ের একটি গণতন্ত্রপন্থি অনলাইন নিউজ পোর্টালের কার্যালয়ে অভিযান চালিয়ে ছয় সংবাদকর্মীকে গ্রেপ্তার করেছে নগরীটির পুলিশ। ‘রাষ্ট্রদোহমূলক প্রকাশনা প্রকাশের ষড়যন্ত্রের’ অভিযোগে এ অভিযান চালানো হয়।

পুলিশ গণমাধ্যম স্ট্যান্ড নিউজের সাবেক ও বর্তমান কর্মীদের গ্রেপ্তার করেছে বলে বিবিসির খবরে বলা হয়েছে।

যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের মধ্যে স্ট্যান্ড নিউজের বর্তমান এবং সাবেক প্রধান সম্পাদকও আছেন। গ্রেপ্তারদের মধ্যে আরও রয়েছেন হংকংয়ের পপ স্টার থেকে গণতন্ত্রের আইকন বনে যাওয়া সাবেক বোর্ড মেম্বার ডেনিস হো।

রাষ্ট্রদোহমূলক প্রকাশনা প্রকাশের ষড়যন্ত্রের’ অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে এক ফেইসবুক পোস্টে নিশ্চিত করেছেন ডেনিস হো। তাকে ওয়েস্টান ডিস্ট্রিক্ট পুলিশ স্টেশনে নিয়ে যাওয়া হয়েছে বলেও জানিয়েছেন।

গ্রেপ্তারদের মধ্যে তিন জন নারী ও তিন জন পুরুষ। তাদের সবার বয়স ৩৪ থেকে ৭৩ বছরের মধ্যে। তারা হলেন সাবেক প্রধান সম্পাদক চুং পুই-কুয়েন, ভারপ্রাপ্ত প্রধান সম্পাদক প্যাট্রিক লাম, সাবেক পরিচালক ডেনিস হো, মার্গারেট টিং, ক্রিস্টিন ফ্যাং ও চৌ ট্যাট-কাই।

বুধবার স্ট্যান্ড নিউজের ফেইসবুক পেইজে পোস্ট করা একটি একটি ফুটেজে ডেপুটি অ্যাসাইনমেন্ট ডিরেক্টর রনসন চ্যানের দরজায় সকালে একাধিক পুলিশ কর্মকর্তাকে দেখা যায়। রনসন চ্যানকে প্রেপ্তার করা না হলেও তাকে জিজ্ঞাসাবাদের জন্য ধরে নিয়ে যাওয়া হয়েছে।

বুধবার দুই শতাধিক পুলিশ কর্মকর্তাকে সেখানে অভিযানে পাঠানো হয়। অভিযান এখনও চলমান রয়েছে বলে জানা গেছে।

এক বিবৃতিতে পুলিশ জানিয়েছে, তাদের ‘সাংবাদিকতা সংক্রান্ত প্রাসঙ্গিক সামগ্রী তল্লাশি ও জব্দ করার’ ক্ষমতা দেওয়া হয়েছে।

জনপ্রিয়