১২ রুশ জেনারেলকে হত্যা

সংবাদটি প্রকাশিত হয়েছে : বৃহস্পতিবার, মে ৫, ২০২২ ৮:০৯:০০ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
ইউক্রেনে চলা প্রায় আড়াই মাসের সামরিক অভিযানে অন্তত ১২ জেনারেলকে হারিয়েছে রাশিয়া। ইউক্রেনীয় বাহিনীর হাতে রুশ জেনারেলেরা প্রাণ হারালেও এর পেছনে রয়েছে যুক্তরাষ্ট্র। কারণ, ইউক্রেনে যুদ্ধরত রুশ জেনারেলদের বিষয়ে গোয়েন্দা তথ্য দিয়ে কিয়েভকে সহায়তা করেছে জো বাইডেন প্রশাসন।

মার্কিন জ্যেষ্ঠ কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য নিউইয়র্ক টাইমস এ তথ্য সামনে এনেছে বলে আজ বৃহস্পতিবার জানিয়েছে রয়টার্স ও মস্কো টাইমস।

বুধবার প্রকাশিত দ্য নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, চলমান ইউক্রেন যুদ্ধে দেশটির বাহিনীকে গোয়েন্দা তথ্য দিয়ে সহায়তা করছে যুক্তরাষ্ট্র। এ ছাড়া যুক্তরাষ্ট্রের সরবরাহ করা তথ্য অনেক রুশ জেনারেলকে হত্যায় ইউক্রেনকে সহযোগিতা করেছে।

দ্য নিউইয়র্ক টাইমস বলছে, রাশিয়ার সামরিক বাহিনীর সদস্যদের প্রত্যাশিত গতিবিধি, অবস্থান এবং রাশিয়ার ভ্রাম্যমাণ সামরিক সদর দপ্তর সম্পর্কে অন্যান্য বিশদ বিবরণ ইউক্রেনকে দিয়েছে ওয়াশিংটন। এর সঙ্গে কিয়েভ নিজের গোয়েন্দা তথ্য ব্যবহার করে আর্টিলারি হামলাসহ রাশিয়ার সেনাদের বিরুদ্ধে চালানো অন্যান্য আক্রমণেই রুশ সামরিক কর্মকর্তাদের হত্যা করেছে।

অবশ্য দ্য নিউইয়র্ক টাইমসের এ প্রতিবেদনের বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন ও হোয়াইট হাউস সাড়া দেয়নি।

ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর অন্তত ১২ জন জেনারেলকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। তবে, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্যে ঠিক কত জন রুশ জেনারেলের মৃত্যুর তথ্য আছে, সেটি জানাতে অস্বীকৃতি জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।

আরও পড়ুন : সৌদি আরব, আমিরাতসহ মধ্যপ্রাচ্যে ঈদ উদযাপন

জনপ্রিয়