২০২৩ সালে বাংলাদেশ ক্রিকেট দলের সময় সূচি

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, জানুয়ারি ১, ২০২৩ ৭:১৫:০০ অপরাহ্ণ

চলমান বার্তা অনলাইন ডেস্ক:
বাংলাদেশ দল গতবছরটা শুরু করেছিল নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয় দিয়ে। এরপর প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জিতে নেয় টাইগাররা। কিন্তু সার্বিক দিক চিন্তা করলে ২০২২ সালটা সেভাবে রাঙাতে পারেনি সাকিব-তামিমরা। নতুন বছরেও প্রায় পুরোটা সময় জুড়েই বাংলাদেশ দলের ব্যস্ত ক্রিকেট সূচি রয়েছে। দ্বিপাক্ষিক সিরিজ ছাড়াও চলতি বছরই ওয়ানডে বিশ্বকাপ ও এশিয়া কাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে অংশ নিবে লাল সবুজের প্রতিনিধিরা।

সূচি অনুযায়ী, আগামী ৬ জানুয়ারি থেকে ফেব্রুয়ারির ১৬ তারিখ পর্যন্ত হবে দেশের একমাত্র ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট বিপিএলের নবম আসর। এরপর মার্চের ১ তারিখ থেকে ঘরের মাটিতে শুরু হবে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ। সফরে জস বাটলারদের বিপক্ষে সমান তিন করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে টাইগাররা।

ইংল্যান্ড সিরিজ শেষে হওয়া মাত্রই বাংলাদেশ সফরে আসবে আয়ারল্যান্ড দল। আইরিশদের বিপক্ষে মার্চ-এপ্রিলজুড়ে এক টেস্ট, তিন ওয়ানডে এবং তিন টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ দল। এরপর ওয়ানডে সুপার লিগের শেষ যাত্রায় মে মাসে সেই আয়ারল্যান্ডের বিপক্ষে খেলতে দেশ ছাড়বে বাংলাদেশ দল। সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সঙ্গে চারটি টি-টোয়েন্টি ম্যাচও খেলবে টাইগাররা।

এরপর জুনে বাংলাদেশে সফরে আসবে আফগানিস্তান দল। যেখানে সফরকারীদের বিপক্ষে দুই টেস্ট, তিন ওয়ানডে এবং তিন টি-টোয়েন্টি ম্যাচ খেলবে সাকিব-তামিমরা। সেপ্টেম্বরে বিশ্বকাপের কথা মাথায় রেখে আয়োজিত ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপে অংশ নেবে টাইগাররা। যদিও এই টুর্নামেন্ট পাকিস্তানে আয়োজন নিয়ে শঙ্কা রয়েছে।

সেপ্টেম্বরের শেষ দিকে বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড দল। সিরিজে তিন ওয়ানডে ও দুই টেস্ট ম্যাচ খেলবে কিউইরা। এই সিরিজ হবে দুই ভাগে। প্রথম ভাগে বাংলাদেশের সঙ্গে ওয়ানডে খেলবে কেইন উইলিয়ামসনরা। এরপর ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের দ্বিতীয় ভাগে হবে টেস্ট ম্যাচ।

এরপর হবে ওয়ানডে বিশ্বকাপ। এর জন্য সেপ্টেম্বরে সময় নিদিষ্ট করা রয়েছে। যদিও তারিখ এখনও চূড়ান্ত হয়নি।পয়েন্ট টেবিলের সুপার আটে থাকায় বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলবে বাংলাদেশ। ফিরতি সফরে আবার ডিসেম্বরে নিউজিল্যান্ড যাবে টাইগাররা।

আরও পড়ুন : বছরের সর্বোচ্চ আয় মেসির

জনপ্রিয়