৩০ বছর পালিয়ে থাকার পর ইতালির ‘মাফিয়া সম্রাট’ গ্রেপ্তার

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, জানুয়ারি ১৭, ২০২৩ ১১:০৭:৩৭ পূর্বাহ্ণ

চলমান বার্তা অনলাইন ডেস্ক:
ইতালির ‘মাফিয়া সম্রাট’ মাত্তেও মেসিনা দেনারো গ্রেপ্তার হয়েছেন। সোমবার (১৬ জানুয়ারি) ইতালির সিসিলি দ্বীপের রাজধানী পালেরমোর একটি বেসরকারি ক্লিনিক থেকে পুলিশ তাঁকে গ্রেপ্তার করে। তিনি ৩০ বছর পলাতক ছিলেন। ইতালির ‘মোস্ট ওয়ান্টেড’ আসামির তালিকায় নাম আছে তাঁর।

পুলিশের বরাতে ইতালির সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, মেসিনা ক্যানসারে আক্রান্ত। পালেরমোর ওই ক্লিনিকে চিকিৎসা নিতে যেতেন তিনি। তাঁকে গ্রেপ্তার করতে যে অভিযান চালানো হয় তাতে সশস্ত্র বাহিনীর শতাধিক সদস্য অংশ নেন। গ্রেপ্তার করার পর মেসিনাকে একটি গোপন জায়গায় নিয়ে যাওয়া হয়েছে। খবর বিবিসির।

কুখ্যাত কোসা নোস্ত্রা মাফিয়া দলের প্রধান মেসিনার বিরুদ্ধে অসংখ্য হত্যার অভিযোগ আছে। মেসিনা একবার বলেছিলেন, তিনি যত মানুষকে হত্যা করেছেন তাঁদের দিয়ে একটি কবরস্থান ভরিয়ে ফেলা যাবে। হত্যার দায়ে দোষী সাব্যস্ত করে ২০০২ সালে পলাতক অবস্থাতে তাঁর যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

১৯৯২ সালে মাফিয়াবিরোধী দু্জন সরকারি কৌঁসুলি, ১৯৯৩ সালে মিলান, রোম ও ফ্লোরেন্স শহরে প্রাণঘাতী বোমা হামলা এবং মাফিয়া থেকে রাষ্ট্রপক্ষের অন্যতম প্রধান সাক্ষী হওয়া এক ব্যক্তির ১১ বছরের ছেলেকে অপহরণ, নির্যাতন ও হত্যার দায়ে দোষী সাব্যস্ত করে ইতালির আদালতে তাঁকে এ সাজা দেন।

পুলিশ বলেছে, সিসিলির ওই ক্লিনিকে পরিচয় গোপন রেখে ক্যানসারের চিকিৎসা নিতেন মেসিনা। গোপন সংবাদের ভিত্তিতে সশস্ত্র বাহিনীর শতাধিক সদস্য সেই ক্লিনিকে অভিযান চালায়। মেসিনা অসংখ্য হত্যাকাণ্ড, বোমা হামলা, অপহরণ, নির্যাতন, প্রতারণা ও মাদক চোরাচালানের দায়ে দোষী সাব্যস্ত অপরাধী।

আরও পড়ুন : ইউক্রেনের দিনিপ্রোতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ৪০ জন নিহত

জনপ্রিয়