৪৫ দেশে অস্ত্র বিক্রি করছে রাশিয়া

সংবাদটি প্রকাশিত হয়েছে : বুধবার, মার্চ ৯, ২০২২ ১০:৫৫:২৫ অপরাহ্ণ

চলমান বার্তা ডেস্ক
ইউক্রেনে হামলাকে কেন্দ্র করে রাশিয়ার ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে পশ্চিমা বিশ্ব। এমন পরিস্থিতিতে রাশিয়ার সঙ্গে কোন দেশের কি পরিমাণ ব্যবসা-বাণিজ্য রয়েছে সে বিষয়ে নজর রাখা হচ্ছে। প্রশ্ন উঠেছে রাশিয়া থেকে বিশ্বের কোন দেশ কি পরিমাণ অস্ত্র কেনে।

জানা গেছে, অস্ত্র রপ্তানিতে বিশ্বে রাশিয়ার অবস্থান দ্বিতীয়। এ ক্ষেত্রে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বের প্রায় ২০ শতাংশ অস্ত্রের যোগানদাতা দেশ হচ্ছে রাশিয়া। ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে মস্কো ৪৫টি দেশে দুই হাজার আটশ কোটি ডলারের অস্ত্র বিক্রি করে। খবর আল জাজিরার।

রাশিয়া তাদের অস্ত্রের প্রায় ৯০ শতাংশ বিক্রি করে বিশ্বের ১০ দেশে। সবচেয়ে বেশি বিক্রি করে ভারতের কাছে। ভারত গত পাঁচ বছরে রাশিয়ার অস্ত্রের ২৩ শতাংশ কিনেছে। যা তাদের অস্ত্র আমদানির অর্ধেক। অর্থাৎ ভারত রাশিয়া থেকে ৪৯ দশমিক তিন শতাংশ অস্ত্র আমদানি করেছে।

তা ছাড়া রাশিয়া থেকে অস্ত্র আমদানিতে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। একই সময়ে চীন রাশিয়া থেকে পাঁচশ কোটি ডলারের বেশি অস্ত্র কিনেছে।

চারশ কোটি ডলারে বেশি অস্ত্র কিনে আলজেরিয়া রয়েছে তৃতীয় অবস্থানে। এর পরেই রয়েছে মিশর (তিন দশমিক তিন বিলিয়ন ডলার) ও ভিয়েতনাম (এক দশমিক সাত বিলিয়ন ডলার)। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট থেকে এ তথ্য পাওয়া গেছে।

দুই সপ্তাহ ধরে ইউক্রেনে সংঘাত চলছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। হামলা-সংঘাতে ইউক্রেনে বহু বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছেন। দেশ ছাড়ছেন লাখ লাখ নাগরিক। এরপরই মূলত রাশির ওপর একের পর এক নিষেধাজ্ঞা আসতে থাকে।

আরো পড়ুন :

জনপ্রিয়