“কবি ও অধ্যাত্ম সাধক মোহাম্মদ মামুনুর রশীদ র. গ্রন্থের প্রকাশনা ও স্মারণিক উৎসব” অনুষ্ঠিত

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, মে ৫, ২০১৯ ১০:২৩:৪৬ অপরাহ্ণ
Asad Chowdhury
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন কবি আসাদ চৌধুরী

মাহমুদ:
আজ ৫ মে ২০১৯, রবিবার, সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের ৩ তলাস্থ মওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে “কবি ও অধ্যাত্ম সাধক মোহাম্মদ মামুনুর রশীদ র. গ্রন্থের প্রকাশনা ও স্মারণিক উৎসব” অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সাহিত্যিক ও সাংবাদিক এবং “কবি ও অধ্যাত্ম সাধক মোহাম্মদ মামুনুর রশীদ র.” গ্রন্থের সম্পাদক মাহমুদুন্নবী জ্যোতি।

Md. Mahmudunnabi Jyoti
স্বাগত বক্তব্য রাখছেন সাহিত্যিক ও সাংবাদিক এবং “কবি ও অধ্যাত্ম সাধক মোহাম্মদ মামুনুর রশীদ র.” গ্রন্থের সম্পাদক মাহমুদুন্নবী জ্যোতি

অনুষ্ঠানে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা করেন বিশিষ্ট কবি, প্রাবন্ধিক ও শব্দসৈনিক আসাদ চৌধুরী, বিশিষ্ট কবি, সাংবাদিক ও শব্দসৈনিক আল মুজাহিদী, বিশিষ্ট কবি ও নজরুল গবেষক আব্দুল হাই শিকদার, কবি ও সাংবাদিক ফজল মাহমুদ, উর্দু কবি শামীম জামানভী, লেখক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ রেজাউর রহমান, কবি ও গীতিকার ঢালী মোহাম্মদ দেলোয়ার, কবি কামরুজ্জামান তরুণ, সাহিত্যিক ও সাংবাদিক আবু সুফিয়ান সহ আরো অনেকে।

Abdul Hai Sikder
বক্তব্য রাখছেন কবি ও নজরুল গবেষক আব্দুল হাই শিকদার

এ সময় বক্তারা বলেন, মোহাম্মদ মামুনুর রশীদ র. ছিলেন একাধারে সমসাময়িককালের শ্রেষ্ঠ অধ্যাত্ম সাধক, বীর মুক্তিযোদ্ধা, সুসাহিত্যিক, জীবনীকার, তাফসীরকারক সর্বোপরি একজন উচ্চ মার্গীয় কবি। তিনি ছিলেন একজন শব্দস্রষ্টা এবং আধুনিক কবি। তাঁর কবিতায় শব্দের নিপূণ বিন্যাস তাঁকে আসীন করেছে অসাধারণ উচ্চতায়। অধ্যত্মবাদের বিষয়টি তিনি কবিতায় তুলে ধরেছেন অত্যন্ত দক্ষতা ও নিপূণতার সাথে।

বক্তারা বলেন, বর্তমান প্রজন্ম তথা ছাত্র সমাজকে আদর্শবান নীতি নৈতিকতাবোধ সম্পন্ন সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য মামুনুর রশীদের কবিতার কোনো বিকল্প নেই। কবি মোহাম্মদ মামুনুর রশীদের কবিতা পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্তির জন্য সরকারের প্রতি দাবি জানান তাঁরা।

Al Muzahidi
বক্তব্য রাখছেন কবি আল মুজাহিদী

তাঁরা বলেন, কবি মোহাম্মদ মামুনুর রশীদ ত৭ার কবিতার মাধ্যমে দেশের লেখক সমাজকে বিশুদ্ধ অন্তরাত্মার দিকে আহ্বান জানিয়েছে। তাঁর রচিত কাব্য সংকলনে শব্দের ব্যবহার, বাক্যের গভীরতা, কবিতার সীমাহীন বিস্তৃতি নিঃসন্দেহে গবেষণার দাবি রাখে।

Asad Chowdhury
কবি আসাদ চৌধুরীর ৭৫তম জন্ম বার্ষিকী উপলক্ষে আয়োজকদের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়

এছাড়া আলোচকগণ, জঙ্গি, সন্ত্রাস ও মাদকমুক্ত শান্তির সমাজ তখা রাষ্ট্র গঠনে মোহাম্মদ মামুনুর রশীদ র. এর অধ্যাত্মবাদের অনুসরণ এবং তাঁর রচিত কাব্যগ্রন্থ পাঠের উপর বিশেষভাবে গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে ধনবাদ জ্ঞাপন ও দোয়া পরিচালনা করেন শামীম আক্তার কচি।

আরও পড়ুন :মিথ্যে ভালো থাকা 

অপরাজিতা (মিষ্টি প্রেমের গল্প)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

জনপ্রিয়

%d bloggers like this: