শিল্পপতি দ্বীন মোহাম্মদ মারা গেছেন

সংবাদটি প্রকাশিত হয়েছে : মঙ্গলবার, এপ্রিল ২৭, ২০২১ ১১:৩৪:৪৪ পূর্বাহ্ণ

চলমান বার্তা ডেস্ক রিপোর্ট:
বিশিষ্ট শিল্পপতি সমাজসেবক দ্বীন মোহাম্মদ আর নেই। মঙ্গলবার রাত ১টায় হার্ট অ্যাটাকে রাজধানীর আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি ফিনিক্স গ্রুপ ও সিটি ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

দ্বীন মোহাম্মদ দেশের খ্যাতিমান ও অভিজ্ঞ শিল্পপতি। তিনি শিল্পের বিভিন্ন সেক্টরে একজন উদ্যোক্তা হিসাবে তার দায়িত্ব পালন করেছেন। মরহুম হাজী নূর মোহাম্মদের ছেলে দ্বীন মোহাম্মদ ১৯৩৮ সালের ৩ আগস্ট জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালে ব্যবসায়িক জীবন শুরু করেন। তিনি ১৯৬২ সালে শিল্পে প্রবেশ করেন এবং সময়ের সাথে সাথে তিনি ব্যবসা ক্ষেত্রে নিজেকে প্রতিষ্ঠিত করতে এবং দেশের শিল্পায়নে অগ্রণী ভূমিকা নিতে সক্ষম হয়েছিলেন।

ব্যবসায়িক কর্মকাণ্ডের পাশাপাশি দ্বীন মোহাম্মদ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনেও জড়িত। তিনি লালবাগ স্পোর্টিং ক্লাবের সাবেক সভাপতি; রহমতগঞ্জ স্পোর্টিং ক্লাবের সাবেক সভাপতি, সাবেক মসজিদ কমিটির সদস্য, লালবাগ শাহী মসজিদ ও জামিয়া কুরআনিয়া আরব মাদ্রাসা; প্রাক্তন গভর্নিং বডির সদস্য, ঢাকা ওয়ান্ডার্স ক্লাব, ঢাকা ক্লাব লিমিটেডের সম্মানিত আজীবন সদস্য।

১৯৯১ সালে তিনি মরহুম মাওলানা আকরাম খা গোল্ড মেডেল (শিল্পায়ন) দ্বারা ভূষিত হয়েছিলেন এবং ১৯৯৯ সালে তিনি জগদীশ চন্দ্র স্বর্ণপদক দ্বারাও ভূষিত হয়েছিলেন।

সম্প্রতি, ফিনিক্স ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডকে আন্তর্জাতিক স্টার অ্যাওয়ার্ড কোয়ালিটি (আইএসএকিউ) দিয়ে ভূষিত করা হয়েছে। দক্ষতা, উদ্ভাবন, গ্রাহক সন্তুষ্টি, প্রযুক্তি, নেতৃত্ব এবং কৌশলগত পরিকল্পনার প্রতিশ্রুতির জন্য স্পেনের মাদ্রিদে অবস্থিত একটি বিশিষ্ট ব্যবসায়িক সংস্থা থেকে বিজনেস ইনিশিয়েটিভ ডাইরেকশনস (বিআইডি) থেকে সোনার বিভাগ। তিনি ৬ সেপ্টেম্বর, ২০১০ এ সুইজারল্যান্ডের জেনেভায় পুরস্কার প্রদান অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। এছাড়া শিল্প ও বাণিজ্য প্রসারে অসামান্য অবদান রাখায় শিল্পপতি দ্বীন মোহাম্মদ অনেক পদকে ভূষিত হন।

আরো পড়ুন : ‘করোনা মহামারির মধ্যেও বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধির হার বিশ্বে তৃতীয়’

জনপ্রিয়

%d bloggers like this: