গত ২৪ ঘন্টায় করোনায় আরও ৬৯ জনের মৃত্যু

সংবাদটি প্রকাশিত হয়েছে : রবিবার, মে ২, ২০২১ ৬:১৫:৪৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :
মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৬৯ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১১ হাজার ৫৭৯ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরও এক হাজার ৩৫৯ জন আক্রান্ত হয়েছে। দেশে মোট সাত লাখ ৬১ হাজার ৯৪৩ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে দুই হাজার ৬৫৭ জন। এ নিয়ে দেশে মোট ছয় লাখ ৮৭ হাজার ৩২৮ জন করোনা থেকে সুস্থ হলেন।

রোববার (০২ মে) বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সেখানে উল্লেখ করা হয়, গত ২৪ ঘণ্টায় ৪২০টি ল্যাবে ১৪ হাজার ১৫৮ টি নমুনা পরীক্ষা করা হয়। এ ছাড়া নমুনা সংগ্রহ হয়েছে ১৪ হাজার ৪২ টি। করোনা শনাক্তের হার নয় দশমিক ৬০ শতাংশ। মৃত্যুর হার এক দশমিক ৫২ শতাংশ। সুস্থতার হার ৯০ দশমিক ২১ শতাংশ।

২৪ ঘণ্টায় নতুন ৬৯ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ৪৪ জন ও নারী ২৫ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন আট হাজার ৪৩৪ জন ও নারী তিন হাজার ১৪৫ জন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, রোববার (২ এপ্রিল) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ১২ হাজার ৫৫১ জন এবং নতুন করে ৭ লাখ ৮৯ হাজার ১৬৭ জনের শরীরে এ ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে বিশ্বে মোট করোনায় মৃত্যু হয়েছে ৩২ লাখ ৫ হাজার ৭৮৬ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৫ কোটি ২৭ লাখ ৮৮ হাজার ৭৫৪ জন। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৩ কোটি ৭ লাখ ২৫ হাজার ৫৫০ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩১ লাখ ৪৬ হাজার ৮ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৯০ হাজার ৭০৪ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৬৫৬ জন এবং মারা গেছেন ২ লাখ ১৫ হাজার ৫২৩ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিল এখন পর্যন্ত করোনায় এক কোটি ৪৭ লাখ ২৫ হাজার ৯৭৫ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ছয় হাজার ৫৬৫ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৬ লাখ ৪২ হাজার ৩৫৯ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ৪ হাজার ৭০৬ জন।

আক্রান্তের দিক থেকে তুরস্ক রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৮ লাখ ৪৯ হাজার ৪০৮ জন। এর মধ্যে মারা গেছেন ৪০ হাজার ৫০৪ জন।

এদিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

আরো পড়ুন : দুর্গত মানুষের পাশে আওয়ামী লীগ আছে : প্রধানমন্ত্রী

জনপ্রিয়

%d bloggers like this: